,

শ্যামনগরে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পারশের পোনা”কর্তৃপক্ষ নীরব

এম কামরুজ্জামান,শ্যামনগর সাতক্ষীরা প্রতিনিধিঃশ্যামনগর পৌরসভার গোডাউন মোড় নামক স্থানে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পারশের পোনা অথচ বন বিভাগ বলছে সুন্দরবনের অভ্যয়ারণ্যে নৌকা ও জেলে প্রবেশ নিষেধ। সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের অভ্যয়ারণ্যে জেলে নৌকাসহ সব ধরনের প্রবেশ নিষিদ্ধ থাকলে প্রতিদিন শ্যামনগর পৌরসভার গোডাউন মোড়, উপজেলার কাশিমাড়ী ইউনিয়নের ঝাপালী এলাকায় বিক্রি হচ্ছে পারশের পোনা যা সম্পূর্ণভাবে আহরণ নিষিদ্ধ রয়েছে। নিষিদ্ধ পারশের পোনা প্রতি দিন সকালে ঐসব স্থানে পিকআপ বা ইঞ্জিন ভ্যানে আসছে এবং খুচরা পাইকারী বেচাকেনা হচ্ছে।একমাত্র সুন্দরবনের নদী ও খালে প্রজনন হয় পারশের পোনার। যদি বনে প্রবেশ নিষেধাজ্ঞা থাকে তাহলে এসব পারশের পোনা কোথায় পাচ্ছে এসব ব্যবসায়ীরা।
এবিষয়ে পারশের পোনা বিক্রেতারা কাছে জানতে চাইলে তিনি বলেন,বন বিভাগের কতিপয় কর্মকর্তা কর্মচারীদের ম্যানেজ করে সুন্দরবন থেকে পারশের পোনা ধরা হচ্ছে। সুন্দরবনের অভ্যয়ারণ্যে প্রবেশ করে মাছ ধরার কারণে সুন্দরবনের নদী ও খালে প্রজনন ব্যাহত হচ্ছে মৎস্যজাত প্রাণীর ফলে সুন্দরবনের নদী খাল হচ্ছে মৎস্য শূন্যে।
এবিষয়ে সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক এ কে এম ইকবাল হাসান চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি বলেন, সুন্দরবনের অভ্যরাণ্যে প্রবেশ করে মাছ ধরার সুযোগ নেই। এ ব্যাপারে উপজেলা সিনিয়ার মৎস্য অফিসার তুষার মজুমদার এর কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি শুনেছি সরেজমিনে যেয়ে আইনগত ব্যবস্থা নেব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *